Monthly income Scheme: ঘরে বসেই ৫ লক্ষের বেশি আপনার স্ত্রী ইনকাম করতে পারেন, পদ্ধতি জেনে নিন

WhatsApp-এ যুক্ত হন👉 Join Now
Telegram গ্রুপে যুক্ত হন👉 Join Now

Post Office MIS 2024: সব সময় আপনার কাছে যথেষ্ঠ পরিমাণ অর্থ থাকে এমনটা নয়। কোনও সময় আপনার কাছে কিছু পরিমাণ টাকা থাকতে পারে তো কিছু সময় থাকে না। টাকা সঞ্চয় জনিত সমস্যা বৃদ্ধ বয়সে কিংবা অবসর পরবর্তী জীবনে প্রায়শই হয়। তাই এই সমস্যা সমাধানে ও অসময়ে মানুষকে নিয়মিত আয় প্রদানের লক্ষ্যে কিছু সঞ্চয় প্রকল্প চালু করেছে সরকার। এই সকল সঞ্চয় প্রকল্পগুলোর মধ্যে একটি পোস্ট অফিস মাসিক আয় স্কিম (Post Office Monthly Income Scheme – POMIS)। নাম শুনেই আপনি বুঝতে পেরেছেন  প্রতি মাসে আয় করা যাবে এই স্কিমটির মাধ্যমে।

এটি একটি দারুন সঞ্চয় প্রকল্প যেখানে প্রতি মাসে সুদ থেকে প্রাপ্ত অর্থের মাধ্যমে আপনার আয় হবে। এই স্কিমটিতে আপনি একক কিংবা যৌথ এই দুইভাবে অ্যাকাউন্ট খুলতে পারবেন। অবসরকালীন সময়ে,আপনি যদি নিশ্চিন্তে আয় করতে চান,তবে এই এই স্কিমের অধীনে আপনার স্ত্রীর সঙ্গে যৌথভাবে অ্যাকাউন্ট খুলুন। যৌথ অ্যাকাউন্ট হলে বিনিয়োগের সীমা বৃদ্ধি পাবে। এবং আপনিও নিশ্চিন্তে ঘরে বসে ৫ লক্ষ কিংবা তার বেশি পরিমাণ অর্থ আয় করতে পারবেন। এটি হওয়া সম্ভব কীভাবে জানুন আজকের প্রতিবেদনে।

কত টাকা যৌথ অ্যাকাউন্টে জমা করতে পারবেন?

পোস্ট অফিসের মাধ্যমে চালু করা এই স্কিমে পোস্ট অফিসে গিয়েই আপনাকে প্রতি মাসে টাকা জমা করতে হবে। আপনি একক অ্যাকাউন্টে হলে সর্বাধিক ৯ লক্ষ পর্যন্ত ও যৌথ অ্যাকাউন্ট হলে সর্বাধিক ১৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারবেন। বর্তমানে এই সঞ্চয় প্রকল্পে সরকার নির্ধারিত সুদ হার ৭.৪ শতাংশ। তাই বেশ বোঝাই যাচ্ছে বেশি অর্থ সঞ্চিত থাকলে আয়ের পরিমাণও বেশি হবে। এই স্কিমটিতে আপনি আপনার স্ত্রী ছাড়াও আপনার ভাই কিংবা পরিবারের যে কোনও সদস্যের সঙ্গেই একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারবেন। কিন্তু স্বামী ও স্ত্রীর যৌথ আয় একই পরিবারের, তাই আপনাকে স্ত্রীর সঙ্গেই যৌথ অ্যাকাউন্ট খোলার কথা বলা হচ্ছে।

৫ লক্ষ টাকার বেশি আয় করতে পারবেন এই স্কিমটির মাধ্যমে

পোস্ট অফিস মাসিক সঞ্চয় প্রকল্পে (Post Office Monthly Income Scheme – POMIS) বর্তমানে সরকার সরকার নির্ধারিত সুদের হার ৭.৪ শতাংশ। আপনি যদি আপনার স্ত্রীর সঙ্গে যৌথ অ্যাকাউন্ট খুলে স্কিমটির মাধ্যমে ১৫ লক্ষ টাকা জমা করেন, তবে আপনি ৭.৪% সুদের হারে প্রতি মাসে আয় করতে পারবেন ৯,২৫০ টাকা। একই হিসেব অনুযায়ী বছরে আপনার আয় হবে  ১,১১,০০০ টাকা। এভাবে ৫ বছরে আপনি আয় করতে পারবেন ১,১১,০০০ x ৫ = ৫,৫৫,০০০ টাকা। অর্থাৎ ৫ বছরে শুধুমাত্র সুদ বাবদ আপনার আয় হবে ৫,৫৫,০০০ টাকা।

WhatsApp-এ যুক্ত হন👉 Join Now
Telegram গ্রুপে যুক্ত হন👉 Join Now

আবার আপনি যদি একক ভাবে অ্যাকাউন্ট খোলেন তবে সর্বোচ্চ  ৯ লক্ষ টাকা জমা করতে পারবেন। এক্ষেত্রে আপনার মাসিক সুদের পরিমাণ কমে হবে ৫,৫৫০ টাকা। একইভাবে বছরে সুদ থেকে প্রাপ্ত আয়ের পরিমাণ হবে ৬৬,৬০০ টাকা। এই হিসেব অনুযায়ী আপনি ৫ বছরে সুদ থেকে আয় করবেন ৬৬,৬০০x ৫ = ৩,৩৩,০০০ টাকা। তাহলে দেখা যাচ্ছে একক অ্যাকাউন্ট থেকে ৫ বছরে মোট ৩,৩৩,০০০ টাকা সুদ বাবদ আয় করা যেতে পারে।

৫ বছর পর ফেরত দেওয়া হয় আপনার সঞ্চিত অর্থরাশি

আপনার অ্যাকাউন্টের সঞ্চিত আমানতের জন্য প্রতি মাসে যে সুদ পাবেন আপনি সেটি আপনার পোস্ট অফিসের সঞ্চয় অ্যাকাউন্টে জমা দেওয়া হবে। এতে জমা থাকা সঞ্চিত অর্থরাশি একেবারে সুরক্ষিতভাবেই থাকবে।  ৫ বছরের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরে আপনি আপনার জমা করা অর্থরাশি তুলে নিতে পারবেন। আপনি যদি আবারও এই স্কিমটির সুবিধা নিতে চান, তাহলে আপনার অ্যাকাউন্টের মেয়াদ শেষ হওয়ার পরে আবার নতুন করে পুনরায় অ্যাকাউন্ট খুলতে পারেন।

অ্যাকাউন্ট কারা খুলতে পারেন?

ভারতের যে কোনো নাগরিক পোস্ট অফিস মাসিক আয় স্কিমে তার অ্যাকাউন্ট খুলতে পারেন। এমনকি নিজের সন্তানের নামেও এই স্কিমে অ্যাকাউন্ট খোলা যাবে। তবে  শিশুটির বয়স যদি ১০ বছরের কম হয়, তবে সেক্ষেত্রে তার বাবা-মা কিংবা আইনি অভিভাবক তার নামে অ্যাকাউন্ট খুলতে পারেন। আবার সন্তানের বয়স ১০ বছর পেরিয়ে গেলে সে নিজেই তার অ্যাকাউন্ট পরিচালনা করার অধিকার পাবে। মনে রাখতে হবে MIS অ্যাকাউন্টের জন্য,পোস্ট অফিসে আপনার একটি সঞ্চয় অ্যাকাউন্ট থাকা দরকার। এই অ্যাকাউন্ট খোলার জন্য কিছু বৈধ ডকুমেন্টস থাকা দরকার সেগুলি হল প্যান কার্ড, ভোটার আইডি ও আধার কার্ড।

Indian Railway Recruitment: ১৮,৭৯৯ শূন্যপদে নিয়োগ করবে ভারতীয় রেল! কলকাতায় কতগুলি শূন্যপদ ? রইলো বিস্তারিত

WBSSC: এসএসসি-র ২৬,০০০ চাকরি বাতিল মামলায় বড়ো আপডেট! SSC যাচ্ছে সুপ্রিম কোর্টে

University List: নিয়ম না মানা বিশ্ববিদ্যালয়ের আপডেটেড তালিকা প্রকাশ করল UGC, নাম রয়েছে ৬৩ টি বিশ্ববিদ্যালয়ের

সরকার ২ লাখ টাকা দেবে কন্যা সন্তান হলেই! এই নয়া প্রকল্পে খুশির হাওয়া রাজ্যে

রাজ্য সরকারি কর্মীদের জন্য দারুণ খবর! ফের ভাতা বাড়ালি পশ্চিমবঙ্গ সরকার

Leave a Comment