Big News: কলেজে অধ্যাপনার জন্য WB SET পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করল CSC, জেনে নিন বিস্তারিত

WhatsApp-এ যুক্ত হন👉 Join Now
Telegram গ্রুপে যুক্ত হন👉 Join Now

ওয়েস্ট বেঙ্গল কলেজ সার্ভিস কমিশন (WBCSC) ২৬ স্টেট এলিজিবিলিটি টেস্ট বা সেট (SET 2022) পরীক্ষার তারিখ প্রকাশ করলো। এই পরীক্ষা হবে আগামী ১৫ ই ডিসেম্বর ২০২৪ তারিখে। আবেদন সম্পর্কিত বিষয়ে বিস্তারিত তথ্য এখনো জানানো হয়নি তবে খুব শীঘ্রই তা জানিয়ে দেওয়া হবে।

WBCSC সমস্ত রাজ্য মিলিয়ে একাধিক জেলায় মোট ৩৩ টি পরীক্ষা কেন্দ্রে এই পরীক্ষা পরিচালনা করবে। এই পরীক্ষার মাধ্যমে রাজ্যের সহকারী অধ্যাপকের যোগ্যতা নির্ণয় করা হবে।

কারা এই পরীক্ষায় বসতে পাবেন?

১) যে সব পড়ুয়ারা ইউজিসি স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে ৫৫ শতাংশ নম্বর সহ মাস্টার্স ডিগ্রী বা সমমানের ডিগ্রী অর্জন করেছে (সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীদের ক্ষেত্রে ৫০ শতাংশ) তারা এই পরীক্ষায় বসতে পাবে।

আরও পড়ুন: Airtel এনেছে একগুচ্ছ আনলিমিটেড 5G ও কলের প্ল্যান! তালিকা দেখে নিন

WhatsApp-এ যুক্ত হন👉 Join Now
Telegram গ্রুপে যুক্ত হন👉 Join Now

২) যদি এমন হয় যে কোন পড়ুয়া মাস্টার্স ডিগ্রী অর্জনের ফাইনাল ইয়ারে আছে বা তাদের ফলাফল এখনো প্রকাশিত হয়নি তারা এই পরীক্ষায় আবেদন করতে পারবে।

৩) তৃতীয় লিঙ্গ বা ট্রান্সজেন্ডার প্রার্থীদের জন্য ফি এবং পাশাপাশি SC/ST/PWD ক্যাটাগরির প্রার্থীদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে কিছুটা শিথিলতা আনা হবে। পাশাপাশি তাদের বিষয়ভিত্তিক কাট অফ কম হবে।

আরও পড়ুন: সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে রাজ্যের কলেজে গেস্ট টিচার নিয়োগ চলছে, রইলো বিস্তারিত

৪) যারা পিএইচডি ডিগ্রি অর্জন করেছে এবং যাদের মাস্টার্স ডিগ্রি ১৯ সেপ্টেম্বর ১৯৯১ এর মধ্যে সম্পন্ন হয়েছে তারা সেট পরীক্ষায় বসার জন্য পাঁচ শতাংশ নম্বরের ছাড় পাবে।

৫) সেট পরীক্ষার প্রশ্নপত্র হবে স্নাতকোত্তর বিষয়ের উপর নির্ভর করে। সেট পরীক্ষা ছাড়াও প্রার্থীরা চাইলে আরো একটি পরীক্ষা দিতে পারে যেটা বছরে দুবার নেওয়া হয় তা হল নেট পরীক্ষা।

আরও পড়ুন: সুখবর ছাত্র-ছাত্রীদের জন্য! ৫০,০০০ টাকার স্কলারশিপ দিচ্ছে এই সংস্থা, রইলো আবেদন পদ্ধতি