ATM কার্ড না থাকলেও টাকা তোলা যাবে! রইলো টাকা তোলার পদ্ধতি

WhatsApp-এ যুক্ত হন👉 Join Now
Telegram গ্রুপে যুক্ত হন👉 Join Now

বর্তমানে ডিজিটাল পেমেন্টের জনপ্রিয়তা দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। ছোট ছোট ব্যবসায়ী থেকে শুরু করে বড় বড় শপিংমল সর্বত্রই এর ব্যবহার লক্ষ্য করা যাচ্ছে। জনসাধারণের সুবিধার কথা ভেবে এইবার ইউপিআই (UPI)-এর মাধ্যমে এটিএম (ATM) থেকে টাকা তোলার প্রক্রিয়া চালু করা হচ্ছে। এবার থেকে ইউপিআই (UPI) ইউজাররা ডেবিট কার্ড ছাড়াই এটিএম (ATM) থেকে টাকা তুলতে পারবে।

আর্থিক লেনদেন আরো উন্নত করার লক্ষ্যে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (National Payments Corporation of India) ইউপিআই এনেবল উইথড্রয়ালের অনুমতি প্রদান করেছে। MySmartPrice প্রদত্ত প্রতিবেদন অনুযায়ী এমনটা জানা গিয়েছে।

এবার থেকে এটিএমে (ATM) যাওয়ার জন্য গ্রাহকদের আর ডেবিট কার্ড নিয়ে যেতে হবে না ইউপিআই (UPI)-এর মাধ্যমে টাকা তোলা যাবে। প্রদত্ত ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে MySmartPrice-এর একজন কর্মী মুম্বাইয়ের একটি এটিএমে  ডেবিট কার্ড ছাড়াই ইউ পি আই (UPI)-এর মাধ্যমে টাকা তুলতে যান। আর কার্ড ছাড়াই টাকা তুলতে তিনি সক্ষম হন। তবে ইউ পি আই (UPI)-এর মাধ্যমে নগদ টাকা তোলা ডেবিট কার্ডের থেকে টাকা তোলার চেয়ে অনেক কঠিন।

আরও পড়ুন: ICDS Anganwadi Recruitment 2024: রাজ্যের জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ চলছে, রইলো সরাসরি আবেদনের লিংক

WhatsApp-এ যুক্ত হন👉 Join Now
Telegram গ্রুপে যুক্ত হন👉 Join Now

কীভাবে ইউপিআই-এর মাধ্যমে টাকা তোলা যাবে?

ডেবিট কার্ড ছাড়াই এটিএম (ATM) থেকে ইউপিআই (UPI)-এর মাধ্যমে কিভাবে নগদ টাকা তোলা যাবে এই বিষয়ে চিন্ময় ধুমাল নামে এক এক্স ইউজার বিস্তারিত সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানিয়েছেন। নিম্নে সে প্রক্রিয়া উল্লেখ করা হলো-

১) প্রথমে টাকা তোলার জন্য একটি এটিএম কিয়স্কে যেতে হবে।

২) সেখানে এটিএম (ATM)-এ গিয়ে স্ক্রিনে ফোন নম্বর লিখতে হবে এতে স্ক্রিনে একটি কিউআর কোড (QR Code) দেখা যাবে।

আরও পড়ুন: BECIL Recruitment 2024: ৩.৫ লক্ষ টাকা পর্যন্ত বেতনে BECIL-এ নিয়োগ চলছে, রইলো বিস্তারিত

৩) এবার ফোনে থাকা গুগল পে, পেটিএম, ফোনপে-র সাহায্যে সেই কিউআর কোড স্ক্যান করতে হবে।

৪) এখানে পিন নম্বর এবং নগদ টাকা তোলার সংখ্যা উল্লেখ করতে হবে।

৫) এরপরে ৩০ সেকেন্ডের মধ্যে এটিএম থেকে নগদ টাকা বেরিয়ে আসবে।

চিন্ময় ধুমাল নামের ওই ব্যক্তি জানিয়েছেন যে এটিএম থেকে নগদ ১০০০ টাকা পর্যন্ত তোলার জন্য কোনরকম চার্জ কাটা হয় না। কিন্তু ক্যাশ ডিসপোজালের জন্য গ্রাহকদের এক শতাংশ করে চার্জ দিতে হবে।   

আরও পড়ুন: ১২,০০০ টাকার স্কলারশিপ পাবেন মাধ্যমিক পাশ হলেই! রইলো আবেদন পদ্ধতি সহ বিস্তারিত

ইউপিআই (UPI)-এর মাধ্যমে নগদ টাকা তোলার ক্ষেত্রে একাধিক সুবিধা রয়েছে। ইউপিআই (UPI)-এর মাধ্যমে নগদ তোলার জন্য বেশ কয়েকটি ব্যাংকের বিকল্প অপশন দেওয়া থাকে। যেহেতু ডেবিট কার্ড ইউপিআই (UPI)-এর সঙ্গে যুক্ত থাকে না তাই এক্ষেত্রে টাকা তোলার জন্য কার্ডেরও দরকার হয় না।

বিভিন্ন ইউপিআই (UPI) অ্যাপগুলির মাধ্যমে কোড স্ক্যান করলেই টাকা তোলা যায়। আবার টাকা তোলার জন্য ওটিপির ঝামেলাও থাকবে না। অদূর ভবিষ্যতে এই টেকনোলজি দ্রুত আরও উন্নত হবে আশা করা যায় এবং সাধারণ মানুষ কার্ড ছাড়াই এটিএম (ATM) থেকে টাকা তুলতে পারবে।

আরও পড়ুন: ২৫,০০০ টাকা বেতনে রাজ্য স্বাস্থ্য দফতরের অধীনে চাকরির সুযোগ, বিস্তারিত জেনে নিন